মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

পরিশ্রম করুক সন্তান, কোটি কোটি টাকার সম্পত্তি দান করারই সিদ্ধান্ত ধনকুবেরের

পরিশ্রম করুক সন্তান, কোটি কোটি টাকার সম্পত্তি দান করারই সিদ্ধান্ত ধনকুবেরের

স্বদেশ ডেস্ক:

সারাজীবন কঠোর পরিশ্রম করে নিজের কোম্পানি তৈরি করেছেন। জমিয়েছেন কোটি কোটি টাকাও। কিন্তু মৃত্যুর আগে নিজের ওই সম্পত্তির বেশির ভাগই দান করে দিতে চান এক ধনকুবের। নেপথ্যে রয়েছে সন্তানদের পরিশ্রমী ও স্বাবলম্বী করে তোলার পরিকল্পনা। আসুন শুনে নিই।

জীবনে প্রতিষ্ঠিত হওয়ার একমাত্র পথ কঠোর পরিশ্রম করা। এক ধনকুবের ওই শিক্ষাই দিতে চান তার সন্তানদের। ওই কারণে নিজের সম্পত্তির বেশির ভাগ দান করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রায় কয়েক শ’ কোটি টাকার সম্পত্তি দান করার কথাই ভেবেছেন এই ধনকুবের।

শুনতে অবাক লাগলেও সন্তানদের কথা ভেবে এমনই অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছেন বছর ৫১-এর ডেভ ফিসবিক। ইংল্যান্ডের এই লোকের দাবি, যে টাকা তিনি জমিয়েছেন, তা তার আগামী ১০ পুরুষ ভোগ করতে পারবে। সারা জীবন শুয়ে-বসে কাটিয়ে দিলেও তার এই বিপুল সম্পত্তি শেষ করতে পারবে না তার উত্তরসূরিরা। কিন্তু এতেই তার আপত্তি। তিনি যেভাবে কঠোর পরিশ্রম করে এই বিপুল অর্থ জমিয়েছেন, তার সন্তানরাও একইভাবে টাকা জমাতে শিখুক। তাই মৃত্যুর আগে নিজের সম্পত্তির ৯৯ শতাংশ দান করে দিতে চান তিনি।

সম্প্রতি প্রকাশ্যে আসা একটি ভিডিওতে এমন সিদ্ধান্তের কথাই জানিয়েছেন ডেভ। একইসাথে বর্ণনা করেছেন তার জীবনের কাহিনি। তিনিও ক্যারিয়ারের শুরু করেছিলেন একেবারেই সাধারণ এক ব্যবসায়ীর মতো। প্রথম জীবনে যুক্ত ছিলেন পরিবহণ ব্যবসার সাথে। কিছুদিন পর বদলে ফেলেন ওই ব্যবসার ধরন। নাম লেখান ফিন্যান্সিংয়ের ব্যবসায়। আর সেখানেই ভাগ্য খুলে যায় এই মাঝবয়সী ধনকুবেরের। প্রতিষ্ঠা করেন নিজের ব্যাংক। যার মাধ্যমে কয়েক বছরের মধ্যেই কোটি টাকার সম্পত্তি বানিয়ে ফেলেন তিনি। কিন্তু বরাবরই নিজের এই পরিশ্রম করে প্রতিষ্ঠিত হওয়ার যাত্রাপথকে সম্মান করেন তিনি। তাই সন্তানদেরও একইপথে চালিত করতে চান ডেভ। যদিও তার এই সিদ্ধান্তে খুব একটা খুশি হয়নি তার সন্তানেরা। নিজেই সে কথা জানিয়েছেন ডেভ। তবে তার মতে তারা কেউই অলস নয়। তাই নির্দিষ্ট সময়ের পর এই সিদ্ধান্তের আসল কারণ বুঝতে পারবে সবাই।

কিন্তু হঠাৎ এমন কঠোর সিদ্ধান্তের কথা ভাবলেন কেন তিনি?

এ বিষয়ে ডেভের দাবি, বেশিরভাগ অভিভাবকই তাদের সন্তানদের অতুল ঐশ্বর্য্যের মধ্যে লালন-পালন করেন। বিশেষত যাদের অগাধ সম্পত্তি তারা সন্তানদের এতটুকু পরিশ্রম করতে দেন না। এর ফলে সেই সন্তানদেরই ক্ষতি হয় বলে মনে করেছেন ডেভ। কারণ পরিশ্রম করাই জীবনে প্রতিষ্ঠিত হওয়ার একমাত্র পথ। তাই পরিবারের অগাধ সম্পত্তির কথা ভেবে কেউ যদি বিছানা ছেড়ে নামতেই ভুলে যায় তাহলে আদপে তারই ক্ষতি। সেই আশঙ্কার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ব্যাংক অফ ডেভ-এর মালিক। নিজের সম্পত্তির অধিকাংশই তিনি দান করে দিতে চান গরিবদের মধ্যে। বিশেষত যারা সামান্য অর্থের অভাবে ঠিকমতো জীবনযাপন করতে হিমিসিম খান, তাদের কাছেই সম্পত্তির নির্দিষ্ট অংশ ভাগ করে দিতে চান তিনি।

বলা বাহুল্য, তার এই ভাবনাকে কুর্নিশ জানিয়েছে নেট দুনিয়াও। অনেকেই যে তার এই ভাবনার সাথে একমত পোষণ করেছেন, এ-কথা আর বলার অপেক্ষা রাখে না।
সূত্র : সংবাদ প্রতিদিন

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877